অনেক আশায় বসে আছি
- সাইয়িদ রফিকুল হক - অগ্রন্থিত ০৯-০৫-২০২৪

অনেক আশায় বসে আছি
সাইয়িদ রফিকুল হক


অনেক আশায় বসে আছি,
মূর্খগুলো এই জীবনে
একটু যদি মানুষ হয়!
সবার প্রাণে জাগবে আশা,
দেশের বুকে কুনোব্যাঙের
থাকবে নাকো ভয়।

পশুগুলো এখন দেখি
অনেক সুখে হেসে-হেসে
বলছে ভীষণ ধর্মকথা!
বিশ্বজুড়ে সবার মাঝে
পাপ-বপনে এই পশুদের
ঠিক নাই যে কুটিল মাথা।

ধর্ম এখন মুখের বুলি,
স্বার্থনেশার ডামাডোলে
চলছে কাদের পোদ্দারি?
ভালোমানুষ মাচার তলে
এই সুযোগে কলিযুগের নষ্টরা সব
করছে ভীষণ সরদারি।

মানুষ আছে কোথায় বলো?
পশুর দেখা সবখানে যে
ওরাই এখন দেশের রাজা!
পশুর গুহায় মানবজীবন
দিনে-রাতে চব্বিশঘণ্টা
হচ্ছে এখন ভাজা-ভাজা!

পশুগুলোর উত্থানে যে
দিনে-দিনে চোখের সামনে
নষ্ট হবে সমাজ-রাষ্ট্র,
এই সুযোগে ফায়দা লুটতে
ভীষণরকম দল বাঁধিয়া
নামছে মাঠে নীতিহীন আর ভ্রষ্ট!

চোরাবালির খাটে শুয়ে
আজব কিসিম স্বপ্ন দেখে
দেশের মানুষ ঘুমায় সুখে,
ধর্মব্যবসার যাঁতাকলে
প্রতিবাদীর মুখটা বন্ধ
ভাষা নাই যে দেশের মুখে!

অনেক আশায় বসে আছি
মূর্খগুলো এই জীবনে
একটু যদি মানুষ হয়!
সবাই মিলে বাঁচতে চাই যে
মানুষ হয়ে পশুর কথা
একজীবনে কতক্ষণ আর সয়?


সাইয়িদ রফিকুল হক
১৩/০১/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।