অপেক্ষা করো আমি আসব
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ১০-০৫-২০২৪

বিদ্ধ দিনের অগস্ত্যযাত্রায় দু'ফোটা নুনতা জল
থুতনি বেয়ে গড়িয়ে পড়ল শুস্ক উঠোনে
বিদীর্ণ হলো পরিণত সম্ভোগের খানকা
অপেক্ষিত প্রতিক্ষার জন্ম নি'লো দুয়ারে ।

সময়ের স্তূপে মুখ থুবড়ে আছে "আমি"
পকেটে পুরোটা পৃথিবী ব্যস্ততা ন্যস্ত
ফুরসত আনি প্রচন্ড অবসরের ঊষালোক
সে অবসর হাতে কড়ায় গুনতে গুনতে
তোলপাড় করে উঠে কর্মের যজ্ঞ ......।

বিক্ষোভে উত্তাল ঘরণী , ধীর , মৃদু কন্ঠে শুধাই
অপেক্ষা করো "আমি আসব" ।

সে আতিথ্য অপেক্ষার সময় কাটেনা
কতশত অভিমান কল্পনাসৃষ্ট গল্প ,
যাতনায় ভড়ে উঠে ঘড়ির দেয়াল,
জলভূমি গড়ে মরুদ্বান আরব সাহারা।
কিচিরমিচির পাখির কলরব বোবাকান্না ফুটে উঠে
শব্দহীন সুর , কথার কল্লোল থেমে থেমে -
প্রতিশ্রুত দিয়ে আঁকে প্রতিক্ষা অবসানের-।

মুগ্ধ সজল বৈরাগী , শাখের করাত নিয়ে বলি -
অপেক্ষা করো "আমি আসব" ।

নিস্তব্ধতায় হয়না তোমার আমার কথোপকথন
আকাশের ঘুমন্ত গান , স্রোতস্বিনী উদ্দোগ
জোৎস্নার সমুদ্র এক কুঠিরে প্রার্থনায় বসে -
উচ্চারণ করে আকুতি , খিস্তিখেয়র খুলে পাঠশালা ।
আমি অচ্ছিন্ন অখন্ডতা আর অন্তর্নিহিত
উন্মুখ ভাবনাকে উদ্দামতায় মাতিয়ে রাখি , বলি -
অপেক্ষা করো " আমি আসব "।

সময় ফুরিয়ে যাবে
তুষানল স্ফুতি শেষে হবে মাহফিল ,
তপ্ত অশ্রুত মুছে একটু হা'সো
সংকলিত করো পড়ে যাওয়া কথা ,
ব্যস্ততার স্পর্শ বারবার খুন হয়েও "আমি আসব"
নৈসর্গিক শব্দেন্দ্রিয় উৎসব ডাকো চারিদিক
শীতে ফোটা ফুল , কোয়াশা কাশফুল
এনে ভড়ে রেখো বারান্দায় --- আমি আসব ।

আগন্তুক ,পথিক ফিনিক্স পাখি হয়ে আমি আসব
বাড়িয়ে রাখা পা যুগল দ্বারস্থ হতে চায় মাঠির উপকূল
বিনাশী আঙুলি অঙ্কিত করুক মুমিনের সিজদা
মন্দিরের প্রসাদের লোভ ঠেলে ,গ্রহ নক্ষত্র সাঁতরে
তীরে উঠে বলব - এই যে দেখো আমি এসেছি ।
আমি এসেছি , অপেক্ষার বৃক্ষাদি উপড়ে ফেলো
প্রতিক্ষার ধর্মেরষাঁড় ঝেড়ে নাও....।

শত পঙক্তি নিগূঢ় হয়ে করুক দর্শন
হোক উদাম গায়ে তোমার আমার বর্ষণ ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aksarjuned
১৪-০২-২০২০ ০৩:১৬ মিঃ

কেমন হলো জানাবেন