একলা আকাশ
- উৎপল সরকার ০৯-০৫-২০২৪

ভূবন গড়িয়ে যায় দিবস জ‍্যোতি রবির নির্মল রতি, আমার অপরাহ্নের সীমান্তে এখনই রজনী গাইবে অবরোহ নিরীহ চন্দ্রিমা ভেসে আসবে আমার বুকে। আমি চুম্বনটি রেখে দেব মেঘের কোণে দিগন্ত হতে ছুটে আসবে প্রণয় বাতাস জীবন অলিন্দে সহস্র প্রেম, তবুও আমি একলা আকাশ। প্রত্যুষে আমি উজ্জ্বল, নিশীথেও ভালোবাসি চন্দ্রিমা পূর্ণিমা তিথি, আমি উষ্ণ কামের প্রত্যাশী অমাবস্যার নির্জন পথে দেখি অভিসার। একটা ভাঙা পাহাড় আরও ভাঙবে বলে বাতাস মাখে। তার বুকে পথের বাঁকে কোথাও মৃতু উপত্যকায় ওষ্ঠের জ্বালাময় আজও অক্লান্ত শ্বাস প্রেম হয়ে ওঠে মহাকাশ, তবুও আমি একলা আকাশ। নির্মল তনু ভরে বিমল অনুভূতি তবু উষ্ণতা ঘিরে যেন বালুকায় জন্মিছে পাথর। একটা পাথর ক্রমশ হালকা হয়ে দিগন্তে ছুটছে যে পাথর পেলে আমিও কঠিন হতাম। তোমাকে সেদিন দিয়েছি সুনীলের নীল আমার শূন্যতায় কত ব্যথায় ভেঙে মেঘ অশ্রু ভাসায় মননে নিরাশ আজও চেয়ে দেখি দুরন্ত পৃথিবী, তবুও আমি একলা আকাশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।