শতবর্ষে দাঁড়িয়ে
- কায়সার পারভেজ ০৮-০৫-২০২৪

শতবর্ষে দাঁড়িয়ে তোমায় পড়িছে মনে
হে জাতির পিতা তোমায় পড়ছে মন;

তুমি জন্মেছিলে শত বর্ষ আগে টুঙ্গী পাড়ার বুকে ।
তোমায় পড়িছে মনে।

স্মৃতির পাতা খুলে
তোমারে খোঁজে ফিরি জনতার মঞ্চে
একা বজ্র কণ্ঠে রচেছিলে
বাঙ্গালীর মুক্তি সনদ
কালজয়ী অমর ভাষণ
"এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম"।

কন্ঠ উঁচিয়ে গর্জেছিলে
হুঙ্কার দিয়েছিলে শত্রুর বিরুদ্ধে
ভয় করোনি মৃত্যুকে
মৃত্যেুকে জয় করেছিলে
তুমি বলেছিলে বিনিদ্র বাঙ্গালীকে
প্রস্তুত হতে এক যুদ্ধের সমরে ।

তুমি রচেছিলে মুক্তি যুদ্ধের মহাকাব্য,
তুমি লিখেছিলে
ত্রিশ লক্ষ শহীদের বিজয়ের স্বাধীনতা
লাল সূর্যের স্বাধীন বাংলাদেশ।

তুমি গেয়েছিলে আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।

শত বর্ষে দাঁড়িয়ে জানি
তুমি শোনাবেনা বাণী
তবুও তুমি থাকিবে অমর হয়ে
জনতার 'জয় বাংলা' শ্লোগানে।
নব উদ্যেমে, নব প্রাণে চেতনার গভীরে
যতদিন থাকিবে লাল সবুজের পতাকা
ততোদিন থাকবে তুমি
বাঙালির গর্ব হয়ে হে পিতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।