স্রষ্টার দোষ! কখনো নয়
- এস আই তানভী ০৮-০৫-২০২৪

.
সে অভ্যেস ছিলো না আমার, তবুও তার ঘরে
এসেছিলাম তাকে দেখবো বলে, খুব কাছ থেকে
জীবনের কিছু গল্প শুনবো বলে;

তার ঠিকানাটা পেয়েছিলাম অন্যের আলাপে
কান পেতে গুপ্তচরের মতো, 'সে নাকি ভারি মিষ্টি,
যৌবনবতী টলমলে গাল, টানা টানা চোখ, দৃষ্টিতে
শুধু না কি অপার আমন্ত্রণ; সুমিষ্ট কণ্ঠস্বর আর
যেনো মুক্ত বসানো দাঁতে পুলকিত হাসিতে
বস করে রাখে সবার মন, নয়ন এবং লালায়িত যৌবন'।

'তুমি কোন ভুলে এই বেশে, এই পথে' বললাম যখন
একগাল হেসে বললো সে, 'জানি না প্রভু,
শুধু জানি আমি প্রভুদাসী, এই ঘরে যারা আসে রোজ
তাদেরই প্রভু বলি; তাদেরই দাসী হয়ে জন্মেছি।
তাদের যেনো খুশি করে যেতে পারি সব জ্বালা সহে
স্রষ্টাও না কি তাতে খুশি হন, না হলে অভিশাপ আসে।
নাড়ি ছিড়ে আবারো দাসী আসুক এটাই চায়
বংশপরম্পরা এমন কি সেই স্রষ্টাও।
চলুন, আপনাকে খুশি করি- এসেছেন প্রথম।'

'আমি খুশি আছি, শুধু দেখতেই এসেছি তোমাকে
এতো আলোর মাঝেও অন্ধকারে পঁচে যাচ্ছো কেমন করে?
এখন বড় ইচ্ছে করছে, 'সেই স্রষ্টার দেখা পেতে
যে স্রষ্টা তোমাকে অভিশাপ দেয়, প্রশ্ন করতে চাই-
এ তার কোন বাসনা আর কেন
প্রভুদাসী করে রাখে যুগের পর যুগ?'

তবে জানো কি না জানো, মানো কি না মানো
স্রষ্টার কোন দোষ নেই, ইচ্ছে করলেই বদলাতে পারো
নিজেকে, ভুলে যেতো পারো তোমার অতীত 'প্রভুদাসী'
------------------
১৬/০৪/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৮-০৪-২০২০ ১৩:০২ মিঃ

সব দোষ আমাদের