সাম্যবাদী নজরুল
- উত্তম চক্রবর্তী ০৮-০৫-২০২৪

দ্রোহের আগুন জ্বলে সতত মননে,
বিদ্রোহী কবির কথা সবার স্মরণে!
মহৎ আত্মার জন্ম হয় একবার,
অত্যাচার নিপীড়ন- ধ্বংসে অনিবার।
শত বাঁধা বিপত্তিতে, অন্যায়ের তরে,
কলম থামেনি যার কোনো ভয়, ডরে!
মহা সত্যে অবিরাম বীরত্ব সমান,
অগ্নি ঝরা লেখনীতে শত্রু বহ্নিমাণ।
কারাগৃহে বন্দী করে দমাতে পারেনি,
প্রতিবাদে দ্রোহ নীতি কখনো হারেনি!

বাঙালি প্রতিভা এক তুঙ্গী নিদর্শন,
শোষণে- সোচ্চার তাঁর প্রতিবাদী মন।
সত্যকে প্রকাশ করা হোক তবে ব্রত,
অমূর্তকে মূর্তিদানে থাক অবিরত।
একবার নয় তুমি এসো হে আবার,
সাম্যবাদী নজরুল হৃদয়ে সবার।

তাং- ২৪/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।