রাতের আলাপন
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ০৮-০৫-২০২৪

মেঘের গর্জন তুমুল বর্ষণ,
রাত্রি দ্বিপ্রহরে ঘুম খোয়া গেছে!
দরজা জানালা ঠাস ঠাস পটাস,
ভেঙ্গে চুরমার হলো বুঝি শেষে!

বৃষ্টির ঝাপটায় জল গড়ায়
ঘরের মেঝেতে আড়াআড়ি!
জানালার পাশে দমকা হাওয়ায়
ভিজে একাকার পুরোপুরি!

ঝড়ের রাতে বৃষ্টির স্রোতে
মাঠ ঘাট উঠান একাকার!
বিদ্যুৎ চমকিয়া আঁধার ছেদিয়া
শত আলো নাচিছে বারংবার!

তুলার মত উড়িছ অবিরত
মগডালগুলি অবলীলায়!
টিনের চালায় তান্ডবলীলায়
হৃদয় কাঁপিছে নানাহ শন্কায়!

হিমেল হাওয়ায় কম্পিত গায়
গায়ে চেপে খাদির পুরু শাল!
তমসাচ্ছন্ন বেলকনিতে বসে
দেখে নিচ্ছিলাম ঝড়ের ঝাল!

উঠোনে জল করে জ্বলজ্বল
পাশে এলোপাতাড়ি ডালপালা!
পতিত পত্র ছড়ানো যত্রতত্র
হেসে-ভেসে করিছে খেলা!

সতেজ আম সবুজ জাম
এখানে ওখানে ছড়াছড়ি!
মনে পড়িছে অবুঝ বয়সে
ঝড়ের আমের কাড়াকাড়ি!

মনের গভীরে ঝড়ের তোড়ে
কত কথা ভীড় জমায় এসে!
সুখ দুখের কথা কবিতায়
কার মুখচ্ছবি উঠে হেসে!

আদান যা কিছু, নিয়েছে পিছু
কতকাল পরে ঝড়ের রাতে!
মায়াবী মুখের ডাগর চোখে
নিরব অশ্রুসিক্ত স্রোতে!

বাহির ভিতর তোলপাড় ঝড়ে
চলে সরব নিরব নিনাদ!
বাহিরের ঝড় থেমে গেলেও
ভিতরে চলে নিরব আর্তনাদ!

ক্ষণকাল পরে কালো টিপ পড়ে
সূধার পেয়ালা এগিয়ে দিয়ে
কে যেন বলে, "মনটাকে কর চনমনে!"
এক চুমুকেই মনের ঝড় নডবড়ে,
বাকীটুকু উবে গেল মধুর আলাপনে!


শাওনাজ, ঢাকা।
২৭.০৫.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৭-০৫-২০২০ ২১:১২ মিঃ

পড়ে মন পুলকিত  হল।