জীবন যুদ্ধ
- সিফাত আহমেদ ১০-০৫-২০২৪

জীবন মানেই যে অপার, অসীম, এক অনিশ্চিত সংগ্রাম!
বাল্য হতে বার্ধক্য,
শ্বাস- প্রশ্বাসে জীবন টিকে আছে যতদিন;
লড়াইটুকু চালিয়ে যেতে হয় আমাদের নিরন্তর ততদিন!

প্রত্যহ চলে লড়াই মোদের স্বার্থপর পৃথিবীর নিষ্ঠুর মানুষদের সনে!
শ্রমজীবি কতশত মানুষ,
প্রতিদিন জড়ো হয় মানুষরূপী হায়েনার দুয়ারে!
জুলুমের স্বীকার হয়েও নির্বিকার মেনে নেয়য় সব যন্ত্রণা
কেবল ছোট্ট একটি পেটের অবুঝ শাসনের ভয়ে!

কখনও বা লড়ইটা চলে নিরবে, নিজের অদৃশ্য হৃদয়ের সাথে!
চাওয়া- পাওয়ার বিস্তর ফাঁরাক মেলাতে গিয়ে
দুঃসহ গ্লানিভর করে হৃদয়ের প্রতিটি প্রকোষ্ঠে!
স্বার্থ আদায়ে হৃদয় নিংড়ে নিতে দ্বিধা করেনা কখনও প্রিয়জন!
তাদের দেয়া ক্ষতগুলো শুকিয়ে মিশেও যায় না কখনও!

আবার কারো আছে ব্যক্তিত্বের সংঘাত, কারো আছে প্রাপ্য অধিকার প্রতিষ্ঠার
তো কারো আছে সত্যকে মিথ্যের আবরণ থেকে বের করার অসম লড়াই!

তবে, জীবন যুদ্ধ কখনও কখনও কাউকে এনে দেয় পৃথিবীর সর্বস্ব!
আবার কাউকে নিঃস্ব করে কেড়ে নেয় তার অবশিষ্ট আয়ুটুকু!

তবুও কেউ থাকে না থেমে জেনে বু্ঝেও নিজের অমেঘ পরিণতি!
সব শেষ হয়ে যাবে কিন্তু থেমে যাওয়া চলবে না
এই মন্ত্রই তো জীবন যোদ্ধাদের বেঁচে থাকার একমাত্র আরতি!

এই জীবন যুদ্ধই আবার দুর্বলকে করে বীর আর বীরকে করে কালজয়ী
সাধারণকে বানায় অসাধারণ, আশাহতকে করে প্রাণচাঞ্চল্যে উদ্যমী!
জীবন নামক আশ্চর্য রণক্ষেত্রে লড়েই চলে মানব অনন্ত নিরবধি!

২৯০/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।