সাদা কলোর দ্বন্দ্ব
- মধুকবি ০৮-০৫-২০২৪

উচ্চ শিক্ষা নিতে এখন সবাই যায়
ইউরোপ আমেরিকায় ,
সবাই বলে ওরা নাকি সবার সেরা
জগতে শিক্ষা সভ্যতায় ।
তাদের মধ্যে আবার সেরা দেশ
আজ মার্কিন যুক্তরাষ্ট্র ,
সে দেশের নেতারা দাবী করেন
শক্তিতে তারা সর্বশ্রেষ্ঠ ।
সভ্য বলে দাবী করে আজও
ওরা রয়ে গেছে বর্বর ,
বর্ণবাদী আচরনে ওরাই সেরা
দেখছে বিশ্ব চরাচর ।
সাদা কালোর লড়াই সে দেশে
চলছে যুগ যুগ ধরে ,
নেতারা সে লড়াইকে পুজি করে
শুধুই রাজনীতি করে ।
বহুকাল আগে আব্রাহাম লিঙ্কন
পরে মার্টিন লুথার কিং ,
লড়াই করে জীবন দিয়েছেন
ভাঙ্গেনি সাদা ষাড়ের শিং ।
আজও তাই জর্জ ফ্লয়েডরা মরে
সাদাদের হাটুর তলে ,
প্রতিবাদ করায় আবার নেতার
দেহমনে আগুন জ্বলে ।
যতই আগুন জ্বলুক চারিদিকে
কালোরা পিছু হটবেনা ,
বর্ণবাদের অবসান চায় নইলে
রাজপথও ছাড়বে না।
বিনা বিচারে মানুষ হত‍্যা করে তারা
করছে ভিষন অন‍্যায়,
সাদা কালোর দ্বন্দ্ব আজও কেন হায়
থাকবে সভ‍্য দুনিয়ায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৩-০৬-২০২০ ২১:৫০ মিঃ

অনেক ভাবগম্ভীর লেখা।