ধরণীর মাটি
- উত্তম চক্রবর্তী ০৯-০৫-২০২৪

আমার মায়ের মতো ধরণীর মাটি,
পরম আদরে থাক মমতায় খাঁটি!
নিটোল ভান্ডার এক ঐ ধন আমার,
অঙ্গে মাখি ধূলিকণা আনন্দে অপার!

এ গ্রহ যা দেয় তার তুলনা তো নেই,
এর চেয়ে ঢের মোরা বিভব নিয়েই!
বিশ্ব পরিবেশে- আজ বিপদ-সংকেত,
দিনে দিনে উষ্ণায়ণ বাড়ে নেহায়েত!

ভূগর্ভে সঞ্চিত জল স্পর্শ তলদেশে,
কালো ধোঁয়া চারদিকে বাঁচাবে কি শেষে?
উজাড় হয়েছে বন স্বার্থান্ধ মননে,
খরা, ঝড়, অতিবৃষ্টি রুষ্ট আচরণে।

এমন মায়ের যারা কলঙ্ক আঁকায়,
পাপিষ্ঠ কুজন তারা পালাবে কোথায়?
ধরণী মা ঘিরে আজ স্বপ্ন বুনে চলি,
বাঁচার নিমিত্তে কিছু সবুজে পা ফেলি।

গাছে গাছে ভরে যাক প্রকৃতি মা তার,
প্রাণ ভরে অক্সিজেন নেবে প্রাণী যার।
আর নয় অপচয় ভবের সম্পদ,
জল, গ্যাস, প্রাণে বাঁচি- তব মোক্ষপদ!

তাং- ০৫/০৬/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৬-০৬-২০২০ ০০:১৮ মিঃ

সুবচন । লেখা।