অবোধ প্রাণ (ব্যঙ্গ)
- বোরহানুল ইসলাম লিটন ১১-০৫-২০২৪

অবোধ প্রাণ (ব্যঙ্গ)
বোরহানুল ইসলাম লিটন
===================৥৥৥

স্বার্থের কোলে শক্তে গড়িয়া লোভ
সুখ সুখ বলে ছলনে কাঁদিয়া
কতো না যতনে, বাহ্যে দেখাও ক্ষোভ।
ডেকে বলি ওহে ’চাতুরীর পুত’
দাদরা সু’তালে কেন বিরহের গান?
দাঁড়ায়ে দু’চোখ লুঙ্গিতে মুছে
সহসা কহিল ‘আমি যে অবোধ প্রাণ!’

অবলার সুখ দু’পায়ে দলিয়ে
অনাথের আশ আছড়ে প্রতিটি ক্ষণ,
দুখিনীর ভিটা যতনে কাড়িতে
লালসে করেছো বিধাতার নামে পণ।
ডেকে বলি ওহে ’বুদ্ধ সুমতি’
কোর্মা ফলারে কেন বেদনার তান?
মলমের চোখে সুধা ভরা মুখে
কাঁদিয়া কহিল ‘আমি যে অবোধ প্রাণ!’

কালের জঠরে অন্ধ বিবেকে
মন্দে লিখিয়ে, রং করা এক নাম,
ছদ্ম কূজনে সদা খুঁজে নিলে
সু’ক্ষণের কোলে, মুক মননের দাম।
ডেকে বলি ওহে ’সুখের সারথি’
শান্তি নিবাসে কেন করো আনচান?
কুটিল মননে সজল নয়নে
বিষাদে কহিল ‘আমি যে অবোধ প্রাণ!’

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।