শুধু মাত্র কথা বলার জন্য
- আলী আহম্মেদ ১০-০৫-২০২৪

একটা জাতি
হৃদয় খুলে কথা বলতে চেয়ছিলো
মায়ের সাথে, বাবার সাথে
ভাইয়ের সাথে বোনের সাথে,
বন্ধুর সাথে,
খুব নিরালায় প্রেয়সীর সাথে;
তারা কথা বলতে চেয়েছিলো নিজস্ব ভঙিমায়
স্টেশনে,ফুটপাতে,
গল্প, উপন্যাসে, কলমে কাগজে;
নিজস্ব সত্ত্বায়
লিখতে চেয়েছিলো
অফিসে আদালতে, সেমিনারে, সভাতে।
হঠাৎ ঘোষণা এলো,
তোমাদের মুখ বন্ধ করতে হবে
তোমাদের কলম বন্ধ করতে হবে
তোমাদের লিখতে হবে উর্দুতে,
কথা বলতে হবে উর্দুতে
রাষ্ট্রভাষা হবে উর্দু!
ধীরেন্দ্রনাথ ;
বাংলা মায়ের সাহসি সন্তান;
কথা বলেন বাংলায়,
তিনি বললেন,
উর্দু রাষ্ট্র ভাষা হতে পারে না,
বাংলায় হবে রাষ্ট্র ভাষা;
বাধ সাধলো পাক সরকার,
শুরু হলো বাংলা জুড়ে তীব্র ক্ষোভ,
ছাত্র থেকে শুরু করে আমজনতা দাঁড়িয়ে গেলো
পাক ষড়যন্ত্রের বিরুদ্ধে,
একুশে ফেব্রুয়ারিতে,
জারি হলো একশো চুয়াল্লিশ ধারা,
চুয়াল্লিশ ধারা ভেঙে রাজ পথে স্লোগান হলো
রাষ্ট্র ভাষা বাংলা চাই,
বাংলায় কথা বলতে চাই;
মিছিলে অতর্কিত পাক বাহিনী চালালো বুলেট,
বুকের রক্তে রাজপথ লাল করলো
রফিক, সালাম, জব্বার, বরকত
আরও নাম না জানা বীর বাঙালী!
কথা বলার জন্য,
হ্যা,
শুধু মাত্র মায়ের ভাষায় কথা বলার জন্য
প্রাণ দিলো একটি জাতীর জাতীর সূর্য সন্তানেরা!
বুকের তাজা রক্তে আদায় করলো মায়ের ভাষায়
কথা বলার অধিকার;
বাংলায় কথা বলার অধিকার!
---------------------------------
শুধু মাত্র কথা বলার জন্য
আলী আহম্মেদ
১৮-০২-২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।