আমাদের খোকা
- রফিকুল আলম ০৮-০৫-২০২৪

আমাদের খোকা
রফিকুল আলম
সেদিন ১৯২০ সালের ১৭ মার্চ
মেঘ মুক্ত আকাশে প্রদীপ্ত ভাস্করের
উদীয়মান ঊষালগ্নে আলো ঝলমল হয়ে
গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার
আকাশ চিরে উঠেছিল খোকা নামের
একটি সোনালী সূর্য
যাত্রা শুরু করেছিল একটি নদী।
সূর্যটি তার প্রখরতা কিম্বা তপ্ততা দিয়ে
জ্বালিয়ে দেয়নি পরিবেশ, বরং তার আলোয়
মানুষের মনকে করেছে পীযুষ নির্লোভ
দূর্নীতিমুক্ত হয়ে মানুষের সেবা করার মন্ত্র।
খোকা নামের নদীটি আমাদের আবর্জনা
বুকে নিয়ে করেছে পবিত্র।
ঐ নদীটির কাছে আমি বারবার যাবো
আমার দেশের তল্লাট চিরে
খোকা নামের যে নদীটি বহিছে ধীরে
আমার বুকের ভিতরে ভিতরে
আমি তার কাছে যাবো
আমি বারবার যাবো।
তোমরা দেখোনি খোকা নামের সূর্যটি
কত্ত বড় হয়ে ছাড়িয়ে গেছে চৌহদ্দি
এখন হয়েছে বিশ্ব সূর্য।
খোকা নামের সেই ছোট নদীটি দেখোনি
এখন আর নদী নয় সাগর নয়
এখন তাঁকে খুঁজতে হবে প্রশান্ত কিম্বা
আটলান্টিক মহাসাগরে।
তিনি আর কেউ নন বাঙালী জাতির জনক
যাঁর কণ্ঠ ভেদ করে গর্জে উঠেছিল
”এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”।
তিনিই বঙ্গবন্ধু তিনিই বিশ্বনেতা তিনিই বিশ্ববন্ধু
আমাদের টুঙ্গিপাড়ার সেই ছোট্ট খোকা
কোটী হৃদয়ের স্পন্দন শেখ মুজিবুর রহমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।