হৃদ আঁচলে
- আবু জাফর বিঃ ০৯-০৫-২০২৪

গাঁয়ের ছেলে হৃদ আঁচলে যেথা বেড়ে ওঠা;
ফসল মাঠে ঝরাই তাতে রক্ত ঘামের ফোঁটা।
ছেলে বেলা করেছি খেলা স্কুলে যখন পড়ি;
জীবন ছিল অনেক সুন্দর, পল্লী গ্রামে বাড়ি।

নৈসর্গিক শোভা সবুজে ঘেরা স্মৃতিমাখা গ্রাম,
মধুর সুরে পাখিরা সবে ডাকে সেথা অবিরাম। 
'জামালতা' আমার গ্রামের নাম সবুজে তার ঘেরা,
ফলে-ফসলে শিক্ষা-দীক্ষায় গ্রামটি আমার সেরা।

কপোতাক্ষের পূর্ব পাড়ের নাম ডাইনার বিল,
বন-বনানী পুকুর-পুষ্করিণী পদ্ম ফোটা ঝিল। 
রাস্তার ধারে জায়গা জুড়ে বিরাট বট গাছ,
শীতল ছায়ায় করেছি সবাই আনন্দ উল্লাস। 

ঝিলের পাড়ে ইস্কুল ঘরে লম্বা টিনের চাল,
সামনে সারি কৃষ্ণচূড়ার ফুলে-ফুলে লাল।
ইস্কুল আমার পাশের গ্রাম নামটি গরীবপুর,
বাড়ি থেকেই দেখা যেতো নয়তো বেশি দূর।

বন্ধু-বান্ধব অনেক ছিল থাকতাম মিলেমিশে,
সারাক্ষণ ঘুরতো তখন আমার আশে-পাশে।
ক্লাসে আমি প্রথম ছিলাম বলতো সবাই ধন্য,
ছাত্র শিক্ষক গ্রামবাসী করতো আমায় গণ্য।

মধুর স্মৃতিগুলো উঁকি দিলো মনের জানালাই,
প্রকৃতির সেই পরিবেশ তবে আগের মত নাই!
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।