রূপালী ইলিশ
- আবু জাফর বিঃ ০৯-০৫-২০২৪

ইলিশ আমাদের জাতীয় মাছ গুণমান-এর জন্য,
পুষ্টিগুণ স্বাদ রূপালী ইলিশ নামকরণ তার ধন্য।
সবুজ প্রকৃতি অনন্যা নদীমাতৃক দেশটা যেন স্বর্গ,
বাংলার রূপালী ফসল ইলিশ এযে আমাদের গর্ব।

শুধু স্বাদে নয় দেখতেও নয়, ইলিশ রোগের দাওয়াই;
প্রোটিন জিঙ্ক ক্যালসিয়াম খনিজ,পূরণ হয় খাওয়াই।
করোনা কালে শরীরের জন্য জিঙ্কের অনেক গুরুত্ব,
ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড আর জিঙ্ক আছে পর্যাপ্ত।

ইলিশে আছে প্রচুর আয়োডিন থাকে লোনা জলে,
রূপালী ইলিশ খাবো অহর্নিশ সমৃদ্ধ হব বুদ্ধি-বলে।
সরষে ইলিশ, দই ইলিশ, পাতুরি, ভাপা আর ভাজা;
ইলিশের ডিম আর ইলিশের পেটি হতে হবে তাজা।

রূপালী ইলিশ দেখতে বেশ  আমার দেশের গর্ব,
পেটভরা ডিম মা মাছটি; কখনো নয়তো ধরবো।
ছোট-খাটো ঝাটকা ইলিশ ধর'না কারেন্ট জালে,
অপূরণীয় ক্ষতি এ ভুলভ্রান্তি হয় না কোন কালে।

রূপালী ইলিশ দেশের সম্পদ করবো সংরক্ষণ,
সাগর নদীর ইলিশ দেখলে  জুড়িয়ে যাবে মন।
ওতপ্রোত জড়িয়ে আছে বাঙালি সংস্কৃতির সঙ্গে,
পহেলা বৈশাখে পান্তা ইলিশ খাওয়াই মাতে বঙ্গে।

আষাঢ় মাসে বাদলা আসে, সাগর ভরে জলে,
ইলিশ ভাঁজা অনেক মজা  গরম-গরম হলে।
ইলশে-গুড়ি পড়ছে বারি  বৃষ্টি রিম-ঝিমিয়ে;
মাছের গায়ে আলতা দিয়ে হয়ছে নাকি বিয়ে?

ইলিশ এখন সোনার দামে কিনতে হয়যে ভাই,
পহেলা বৈশাখে একটু সখে পান্তা ইলিশ খাই।
এখন পদ্মার এই ইলিশের নেইতো আগের স্বাদ,
আধুনিক যুগে হাইব্রিড এসে যেন হচ্ছে বর্বাদ।
-----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।