রক্তের দামে কেনা
- আবু জাফর বিঃ ০৯-০৫-২০২৪

রক্তের ঘামে ফলান ফসল
গাঁয়ের দুখের চাষা,
রক্তের দামে কেনা আমার
মায়ের মুখের ভাষা।

সালাম বরকত রফিক সফিক
বাংলা মায়ের সন্তান,
রক্ত ঢেলেছে তবু রেখেছে
মাতৃভাষার সম্মান।

অমর একুশে বাংলা পেয়েছে
আন্তর্জাতিক স্বীকৃতি,
শহীদের রক্তে বর্ণমালা পবিত্র
আর হবেনা বিকৃতি।

যাঁরা মুক্তিযোদ্ধা; করবো শ্রদ্ধা
জনাবো তাদের সম্মান,
সূর্যের আলোর মত প্রজ্জ্বলিত
জাতির শ্রেষ্ঠ সন্তান।

যাঁদের আত্মত্যাগে তাজা রক্তে
অর্জিত হয়েছে স্বাধীনতা;
ভুলবেনা জাতি সেই দুঃসাহসী
বীর মুক্তিযোদ্ধাদের কথা।

ত্রিশলক্ষ শহীদের রক্তে ভেজা
সবুজ বাংলার মৃত্তিকা,
অর্জিত বিজয় গৌরবোজ্জল
লাল সবুজের পতাকা।

মুক্তিকামী বাঙালি জাগ্রত জনতা
বিজয়ের সেই চেতনতা;
ত্রিশলক্ষ শহীদদের তাজা রক্তে
অর্জিত এই স্বাধীনতা।

শোষণের বিরুদ্ধে নেমেছিল যুদ্ধে
বুকে অকুতোভয়,
১৬ই ডিসেম্বর উনিশশো একাত্তর
ছিনিয়ে এনেছিল বিজয়।

বীরাঙ্গনার চিৎকার বিধবার হাহাকার
মা-বোনের সম্ভ্রমের রেশ,
স্বাধীন সার্বভৌম বিশ্বের অন্যতম
আজকের বাংলাদেশ।

ত্রিশ লক্ষ শহীদের আত্মত্যাগে
বাংলাদেশের জন্ম,
বিজয়ের চেতনায় উদ্দীপ্ত হও
নতুন এই প্রজন্ম।
---------------------
চৌগাছা, যশোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।