খেজুরের রস
- আবু জাফর বিঃ ১০-০৫-২০২৪

যশোরের যশ খেজুরের রস
ঐতিহ্য রেখেছে ধরে,
কার্তিক মাসে খেজুর গাছ
তোলা-চাঁছা করে।

শীত কালে গ্রাম অঞ্চলে
ওঠে সবাই ভোরে,
গাছি ভাই মাঠে যায়
কুয়াশার ঘোরে।

খেজুর গাছের রস পেড়ে
নিয়ে ফেরে বাড়ি,
রস জ্বালায় বসায় চুলায়
কড়াই কিংবা হাঁড়ি।

খেজুরের রসের জাউ রান্না
আহ্! কী'যে মজা,
নতুন গুড়ের পাটালী তিলের,
পিঠা রসে-ভেজা।

নতুন চালের গুঁড়ার তৈরী
হরেক শীতের পিঠা;
ভাঁপা-পুলি ও চন্দ্রকুলি
খেতে অনেক মিঠা।

মায়ের হাতের শীতের পিঠা
খেয়েছি মধুর স্বাদে,
খাবার আয়েস পিঠা পায়েস
কেউনা তেমন রাঁধে।
------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।