যদি যাওয়া যেত
- মোঃ ওয়ালিউল ইসলাম সাকিব ১২-০৫-২০২৪

যদি সমস্ত দায় মিটিয়ে ছেড়ে যাওয়া যেত এই নশ্বর পৃথিবী,
যদি ছিঁড়ে ফেলা যেত সব বন্ধন, জাগতিক চাওয়া পাওয়া;
ঢোক গিলে হাফ ছেড়ে বেঁচে যাওয়ার মতো করে,
ফেলে দেয়া যেত যাবতীয় আর্থিক প্রয়োজন!
যদি মুছে দেয়া যেত সব ভুল-ভ্রান্তি, পাপ-অনুতাপ
আজন্ম ধরে বয়ে আনা সমস্ত আক্ষেপ;
তীব্র যন্ত্রণার যত দুঃসহ স্মৃতি,
যদি পুড়িয়ে ধোঁয়া করে উড়িয়ে দেয়া যেত নিকোটিনের মতো;
এক জীবনের অবহেলা, অগ্রাহ্যতা ভুলে গিয়ে সব,
যদি পাড়ি দেয়া যেত নিরুদ্দেশ!
ছিন্নভিন্ন করে মোহমায়া, সমস্ত আবেগ
ভালোবাসা-ঘৃণা সব পেছনে ফেলে,
যদি নিমিষেই পৌঁছে যাওয়া যেত জীবনের উর্ধ্বে;
ভেঙেচুরে সব মিথ্যের আশ্রয়,
ভুলে গিয়ে খামখেয়ালি আঘাতের ক্ষত,
যদি সব ছেড়েছুড়ে আচমকা চলে যাওয়া যেত;
যদি মনে হতো কখনোই পড়েনি পদচিহ্ন, এই পৃথিবীর পথে!
১৯-৮-২২.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।