খোয়া গেছে
- মোঃ ওয়ালিউল ইসলাম সাকিব ১১-০৫-২০২৪

এই শহরের সোডিয়াম বাতিগুলো খোয়া গেছে,
খোয়া গেছে আলো-আঁধারির গলিপথ,
কোলাহল শেষে নিশ্চুপ রাত, চোখ ভেঙে আসা ঘুম;
খোয়া গেছে এই শহরের সমস্ত সুখ,
যত নির্লোভ প্রেম, নিরঙ্কুশ ঘনিষ্ঠতা আর
কপটতাহীন হৃদয় নিংড়ানো নির্মোহ ভালোবাসা।
খোয়া গেছে এখানের আনকোরা বিকেল,
সন্ধ্যার সমবেত বাহাস, চায়ের কাপে জম্পেশ আড্ডা;
খোয়া গেছে মহল্লার মোড়ে চেনা দোকানী,
আট আনার সুস্বাদু লজেন্স, বাহারি আইসক্রিম আর
রঙ বেরঙের মোহনীয় হাওয়াই মিঠাই।
খোয়া গেছে এই শহরের চিরচেনা রূপ,
দিগন্ত বিস্তৃত সবুজের হাতছানি, টলমলে সব জলাধার;
খোয়া গেছে অনাড়ম্বর অনুচ্চ দালানের সারি!
এ পাড়া ও পাড়ার মিলমিশ, আপদে সকলের কাঁধে কাঁধ,
যেকোনো ঝঞ্ঝাটে ভেদাভেদ ভুলে সকলের ঐক্য।
খোয়া গেছে এই শহরের আন্তরিকতা,
লোকেদের যাবতীয় সরলতা, ক্লেদহীন ভাব বিনিময়;
হুটহাট উৎসব আয়োজন আর নিস্বার্থ যত লেনদেন,
অলক্ষ্যে কবে যেন, খোয়া গেছে আমাদের আশৈশব ঝলমলে স্মৃতির শহরটাই!
১৬.১০.২২.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।