মনস্তাপ
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ১০-০৫-২০২৪

মনস্তাপ
শ্রাবণ আহমেদ

বিস্তীর্ণ নদীখাতের বাঁকে বটের শিকড়ের মতো দর্পনের এক স্থির চিত্র বারবার ভেসে ওঠে,
এই পথ ধরে কারা হাঁটে!
এই পথে কে কে যায়!
ঐ এক ক্লান্ত প্রেমিক, একদল সন্নাসি আর অন্য এক পদশব্দ,
আমার নিশ্বাস পড়ে যাবে দ্রুত, পা থেমে যাবে,
চোখের ঝাপসা আলোয় চোখ বুঁজে যাবে
অসম্ভব দূরত্ব পেরিয়ে এবারের যাত্রা
শেষ হবে কিনা জানিনা
যে যাত্রায় ট্রেনের কামড়ায় মুখোমুখি দুজনের
স্থির দৃষ্টিতে যে কথা হয়েছিলো,
কোন কর্ণপাত হয়নি, যে যাত্রায় কেবল অভিমানের কাছে
পরাজিত হয়েছিলো ধরিত্রীর সীমানা,
জানালার বাইরে তার চোখ রেখে
চোখে চোখে বলেছিলো
দ্রুত পেছনে পড়া সহস্র আলোকবর্ষের
এই পথ, এই বৃক্ষরাজি এ-সব কিছু তুচ্ছ!
অপরাহ্নে ছায়া ফেলে যায় শুধু তোমার আমার
বন্দী- তীক্ষ্ণ স্বর।
মানবপ্রেমের শ্রেষ্ঠ নিদর্শন লোকজ দ্বন্দ্বে জড়াতে
থাকে বিসর্জন নাটিকার পঞ্চম অঙকে,

আমি একটু মুচকি হেসে চোখেই বলেছিলাম
শোন বালিকা
প্রবল ভালোবাসা একদিন অব্যক্ত হয়ে যায়
নক্ষত্রের পতনের মতো, সারাক্ষণ উড়ে চলা কোন পদতল যদি না মৃত্তিকা পায় কোন- সেও তো
ভূপাতিত হয় কোন খানে,
আমাদের যে সীমা আছে এরও মাত্রার বাইরে
আরেকবার আমরা স্তব্ধ হই,
আমাদের বিষাদের বারান্দায় এই যাত্রা হরিদ্রা বর্ণে
খসে খসে পড়ে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।