ক্ষণস্থায়ী
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ১০-০৫-২০২৪

আমি কোন ইতিহাস সৃজনকারীদের দলে নই
প্রকৃতপক্ষে আমিতো ক্ষণস্থায়ী পরজীবী
কোন এক মহাশক্তির অদৃশ্য ইঙ্গিতে
নিছক কারণে জ্বলে উঠে আবার নির্জীব হয়ে নিভি।
আমি শুধুমাত্র বাক-বিতণ্ডা বাদ-প্রতিবাদের পাশ দিয়ে হেঁটে যাই
কখনো হতাশা-বেদনা আবার কখনো উচ্ছাস পাই
কোন কিছু্রই সক্ষমতা আমার মাঝে নাই
কখনো জীবন আবার কখনো নিঃশেষ হবার গান গাই।
যে সংবিধান জোর জবরদস্তির
আমি সে সংবিধানের ঘোর বিরোধী
একত্ববাদের অন্তহীন বিশ্বাস আর প্রাকৃতিক পালাবদলে
প্রচণ্ডরকম জেদি।
আমি মানুষ, অসহায়ত্বই আমার একমাত্র পুঁজি
আপন চাহিদা পূরণে মহাশক্তির আর্শিবাদ খুঁজি
পৃথিবীতে চাপিয়ে দেয়া সহস্র তন্ত্রে
যুক্তির সমতাকেই একমাত্র মানদণ্ড হিসেবে বুঝি।
আমি এক মরিচীকাময় দম্ভ আঁকড়ে ধরা যাযাবর
কোন এক রাতের সঙ্গে আমার চুক্তি
কোন এক শীতের ভোরে সংবাদ পৌঁছে দেবে
অচলার সব দেনা-পাওনায় আজ থেকে আমার মুক্তি।
আমার সকল সক্ষমতাকে ভেঙে চুরমার করে
শেষ বিদায়ের নিঃসঙ্গ একাকিত্বের ভয়াবহতা
সীমাহীন স্বপ্ন নিয়ে তৈরি অকৃত্রিম নির্মাণশৈলী
ছেড়ে দিয়ে সব নিরুদ্দেশ হবার কথা।
ইতিহস এক মোহনীয় লালসার চত্বর
মানবের ক্ষণস্থায়ী জীবনের তরে
কেউই দিতে পারেনি কোন কালে
ভাঙা-গড়া আর অবাধ দখলদারিত্বের উত্তর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।