অপ্রত্যাশা
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ০৯-০৫-২০২৪

আমি আজ খুব ক্লান্ত
প্রকৃতির সঙ্গে পাল্লা দিয়ে শ্রান্ত।
কখন পোহাবে এ কাল বৈশাখী রাত
আসবে পৌষের ঠোঁট কাঁপানো প্রভাত।
যেন আমি মৃত্যুর প্রহরগোনা এক পথহারা যাযাবর
উল্লাসের ঝনঝনে পৌঁছে না আমার খবর
জীবনের আর কত প্রহর বাকি
শকুন চোখে শুধুই তাকিয়ে থাকি।
স্বজন হারানোর আহাজারিতে আজ
স্তব্ধ আমার আঙিনা
আমার কাছে এখনও বাকি
প্রকৃতির বিরল অসামান্য দেনা।
সবাই যখন নাকডাকা ঘুমে
প্রশান্তির সুখে বিভোর
তখনও শুধুই প্রহর গুনছিলাম
আসবে কখন জীবনের ভোর।
একত্ববাদী বিশ্বাসী যারা
অবিচল থাকে কাঠিন্যে ঘেরা জীবনের তরে
মরুর মাঝেই তৃষ্ণা মেটাতে চায়
একটু একটু করে।
আমি তাদেরই সহযাত্রী
অপেক্ষায় থাকি সন্ধান দিবে অপ্রতিরোধ্য বিধাত্রী
বিশ্বাসের মাঝে বিন্দু বিন্দু প্রশান্তি পাই
অনুরূপ কুয়াশাচ্ছন্ন মরুর অভিযাত্রী।
এখন বসুধার সবকিছুর মাঝেই
শুধু ষড়যন্ত্রের ঘ্রাণ
জীবন জীবিকায় একত্ববাদই একমাত্র
নিখাদ বিশুদ্ধতার প্রাণ।
জীবনের অন্তহীন ক্লান্তিকর প্রহরে
ধুকে ধুকে যখন ক্লান্তির বাঁশি বাজতেই থাকে
অগাধ আস্হায় বেঁচে থাকার প্রাণ পাই
সীমাহীন অজস্র অপ্রাপ্তির ফাঁকে।
আমার নিঃশেষ হবার কালে
প্রত্যাশা করি না কারো এগিয়ে আশা
সীমাহীন ক্ষুধা প্রচণ্ড তৃষ্ণায়
চাই না কারো কাছে আসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।