নাছোড় কাঙাল
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ০৯-০৫-২০২৪

তুমি দেখেছো নিখাদ দৃষ্টিতে কোন রাজকীয় যাযাবরের জীবনের বাঁক যেথায় সেথায় রাজ্য তার অনির্দিষ্ট জীবনের ডাক। সামান্য আমাদের যতো চিন্তা অস্থির হয়ে যাই মাঝে মধ্যে ভেবেছো কভু, চিরতরে শেষ হয়েছে কিছু তোমার জীবনের যুদ্ধে। অনিত্য মণ্ডলে খুব অসহায় আমরা স্বপ্নে ভরা অনিশ্চিত এক জীবন অফুরন্ত আশায় ভরা প্রতিটি প্রহর দিন ক্ষণ। লালসায় পরিপূর্ণ আমরা ভরপুর জীবনের প্রতিটি প্রদেশ অনিশ্চয়তার এ মিলনমেলায় নিশ্চিত শধুই নি:শেষ। মাঝে মধ্যে আমরা নিজের আগুনে পুড়ে অন্তরের পাষন্ড বাড়াই জীবনের জোয়ারে ভাটা আনি কোন অজুহাত ছাড়াই। ব্যথা সহ্য করার সক্ষমতাকে লুকিয়ে রেখে কখনো আমরা নির্জীব হয়ে রই আবার কখনো অহেতুক কারণে নিছক অপরের ধার করা ব্যথা সই। সীমাহীন ভুলের মাঝে আমরা নাছোড় নির্ভুলের কাঙাল অজস্র মিথ্যে অভিমানের মাঝে বুনে যাই অভিযোগের জাল। অনিশ্চিত জীবনের সব স্বপ্নই ক্ষণিক আকষ্মিক পুতুল খেলার মতো বাকি এতটুকু ক্ষণিকেই বিভোর থাকি অসাধ্য ঋণের বোঝায় মিথ্যে স্বপ্ন আঁকি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।