ছাপ্পান্ন হাজার বর্গমাইল
- কবি মাজু ইব্রাহীম - দায় ০৯-০৫-২০২৪

দানে নয়; দামে কেনা!
দিয়ে তাজা রক্ত;
ছাপ্পানো হাজার বর্গ মাইলের-
আমি বড় ভক্ত।

এ দেশের ধুলিকণা!
অঙ্গে আমার মাখা;
এ ভূ-খন্ডের মানচিত্র-
বক্ষে আমার আকাঁ।

এ ভূ-খন্ডের সীমানা ফেঁড়ে!
কেহ যদি চায়;
"ন" দেখবো আকাশ পানে-
মারবো কুঠার পায়।

শান্তির বীজ বুনেছি এথায়!
মুক্তিফৌজের ঘামে;
আপনা-আপনি আসেনি এদেশ-
কিনেছি রক্তের দামে।

বায়ান্ন হতে একাত্তরের!
সকল ফাঁড়া কেটে;
দৌড়ে আসিনি অশ্বের ন্যায়-
এসেছি হেঁটে হেঁটে।

অবনীর কাছে পাতিনি হাত!
কৃপা করো মোরে;
প্রেরণা পেয়েছি চলতে আমি-
দোয়েল ডাকা ভোরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।