অভাব
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ০৯-০৫-২০২৪

অভাব, প্রচণ্ড অভাব
সীমাহীন দন্যতা মাঝে মাঝে জীবনকে বিষিয়ে তোলে।
তবুও ফের সূর্য দেখতে অধির থাকি
নিরপেক্ষ একত্ববাদের অপ্রতিরোধ্যতার জন্য।

মানবের প্রতিটি সন্তান সামান্তরিক ভাবেই
পৃথিবীর আলো দেখে।
কিন্তু এরপর বৈষম্যের রোষানলে
কেউ কেউ নিজেকে মানব ভাবতে পারে না।

কারণ মানব হলে বিত্ত থাকে
মনের মাঝে চিত্ত থাকে
বৈষম্যহীন ভৃত্য থাকে
কাক আর কৌকিলেরা নিত্য ডাকে।

অমসৃণ অচলার অনেক কিছুই
অভাবীদের জন্য সংরক্ষিত
ইচ্ছে হলেই প্রবেশ করা যায় না
অনেক ভোগ্যপণ্য তাদের ভোগ করা অমার্জনীয় অপরাধ।

অভাবীদের সাধ থাকতে নেই
বোঝাবিহীন কাঁধ থাকতে নেই
নিদ্রায় যেতে নিশ্চিন্ত হতে নেই
ইচ্ছে থাকলেও উপায় থাকতে নেই।

অভাবীদের কর্মের অধিকাংশই পাপ
পূণের আলাদা সংজ্ঞা থাকতে নেই
তাদের সব দিনই সমান
ঈদ থাকলেও উৎসব থাকতে নেই।

তাদের বিচারালয় থাকলেও
বিচার থাকতে নেই
ঘরভর্তি চেরাগ থাকলেও
আলো থাকতে নেই।

অভাবীরা পাপের বোঝা আর
তার অনুভূতি বহন করতেই পৃথিবীতে আসে
বিত্তবানের পাপ গিলে নিতেই
সংকোচিত সাগরে ভাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।