আসল খুশি
- সিবগাতুর রহমান ১০-০৫-২০২৪

কি লিখিবো ঈদের ছড়া
তামসা দেখে মনটা মরা
জড়ো হয়ে সবাই বসে
দেখি শুধু অংক কষে
কে গরু কেই বা খাসি
কার টাতে মাংস বেশি
পলিথিন ব্যাগটা হাতে
অসহায় দু-হাত পাতে
দ্বারে কয়েক শীর্ণ দেহ
তাকায় না ফিরে কেহ
প্রতিবেশী স্বজন যারা
ভাগ্য যার দেয়নি সাড়া
অহংকারে দেখি জবর
রাখছে না তাদের খবর
যদিও ভাগ টা তাদের
নিয়মে-ই হবে যে ঢের
এখন তো উল্টো দেখি
তাহলে কি সবই মেকি
এই রক্ত মাংসে কি হয়
বিধাতায় দেখেন হৃদয়
কাহার ত্যাগ বড় কতো
কারা তাঁহার ভয়েই নত
গরীব দুঃখী স্বজন সবে
একই সাথে সবাই রবে
পৌঁছবে ত্যাগ আরশেতে
আসল খুশি মিলবে তাতে
সেই দিনটা আসবে যখন
ঈদ আনন্দে ভরবে এ মন
*****

রচনা কালঃ ৩ জুলাই ২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।