সময়
- কাল্পনিক অমিত (নীল) ১০-০৫-২০২৪

টিক টিক করে সে এগিয়ে চলেছে,
কখন যে সে একটু থমকে দাড়াবে!
সে কি কখনও থামবে না?
সবাই তো চলার পথে একটু থমকে দাড়ায়।

মাঝে মাঝে তার জন্য বড় কষ্ট হয়,
সে থামে না কখনও,
শুধু তার পিছে ছুটে চলা জীবন ভর-
কোন অবকাশ নেই যে তার।

তার পিছে ছুটটে ছুটটে সবাই ক্লান্ত হয়-
তবু সবাই ক্লান্ত পথে ছুটে চলে!
আমিও ছুটে চলি শুধু তার পিছে,
কেন সে থমকে দাড়ায় না একটু সুখের মাঝে?

না না সে থামে না-
জীবনের ডুব সাতারেও তার পিছে চলা,
কত সুখ কত দুঃখ সবই থাকে তার মাঝে,
থামে না কখনোই সে সুখে হোক বা দুঃখে!

জানি আমি এই ছুটে চলার পথে-
ক্লান্ত হবে যখন মন সেও থামবে না,
হয়তো ক্লান্ত আমিই ঘুমিয়ে যাবো-
কোন এক পথের বাঁকে, শুধু থামবে না সে!

দুরন্ত কোন এক গতিতে-
দুরন্ত কোন জীবনে সে উপস্থিত হবে।
সে জীবনও সে ক্লান্ত করে তুলবে,
তাকেও সে ফেলে যাবে স্বার্থপরের মতো।

কেন সে একটু থমকে দাড়ায় না?
সে কি ক্লান্ত হয় না কোন এক মুহূর্তেও!
যখন তার মাঝে অবস্বাদ আসে,
ক্লান্ত হয়েও সে কি করে ছুটে চলে?

ঘুম ঘুম চোখে ক্লান্ত আমি-
টিক টিক করে শুধু তুমিই অবিরাম ছুটে চল!
যখন দেখি তুমি অনেক দূর-
কেন জোর করে আবার তোমার পিছে চলা?

এতো স্বার্থপর কেন সে?
জীবনের শুরু থেকে ছোটা তার পিছে,
কখনও শেষ হয় না সে পথ চলা,
শেষ বারের মতো ঘুমিয়ে পড়ার আগে!

সময় তুমি এমন কেন?
কেন তোমার এই ছুটে চলা?
কেন এতো খেলা আমাকে নিয়ে?
কেনই বা অসময়ে ফেলে চলে যাও আমায়?

আজ তুমি আমায় ছেড়ে বহুদূরে-
অনেক দূরে চলে গেছ তুমি,
জানি আর কখনোই যেতে পারবো না আমি,
কি ক্ষতি হতো যদি একটু অপেক্ষা করতে?

না না তোমাকে অপেক্ষা করতে বলব না,
কেউ হয়তো তোমারই অপেক্ষায় আছে!
পুরনো সঙ্গী ফেলে নতুনে তোমার সুখ,
তুমি চলে যাও দূর বহুদূর।


আমি এখন বড় ক্লান্ত-
ছায়া ঘেরা এই পথের পাশেই বসবো আমি!
এখানেই সুখের আবেশে হয়তো ঘুমাবো,
শুধু অনুরোধ স্মৃতি করে রেখ আমায়, তোমার স্মৃতির পাতায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।