আমি সেই বাঙালি
- শেখ রবজেল হোসেন ০৮-০৫-২০২৪

আমি সেই বাঙালি
জীবন নিয়ে হাতের মুঠোয়
মৃত্যুর সাথে খেলি,
বাংলার জমিনে মুক্তির নেশায়
নির্ভয়ে পা ফেলি।

আমি সেই বাঙালি
একবার নয় দুইবার নয়
রুখেছি হাজার বার,
হাতিয়ার বারুদ শেষ হলেও
কখনো মানিনি হার।
ভাষার জন্য জীবন দিয়েছে
দেখাও এমন দেশ,
খুঁজে পাবে না দ্বিতীয়টি তুমি
প্রথম বাংলাদেশ।

আমি সেই বাঙালি
অতিথি এলে যে হাত দিয়ে
বুকে জড়িয়ে নিই,
আঘাত করলে সে হাত দিয়েই
ভেঙে গুড়িয়ে দিই।
হুংকার মোদের ব্যাঘ্রের মতো
শত্রুকে দিই ডর,
অধিকার আদায়ে ময়দানে তুলি
বজ্র কন্ঠস্বর।

আমি সেই বাঙালি
শত্রুর সাথে যুদ্ধ করতে
কখনো করিনা ভয়,
জীবন দিয়ে রক্ত দিয়ে
ছিনিয়ে এনেছি জয়।
ডরেনি বীর উঁচিয়ে শীর
হয়েছি একতা,
বুকের রক্ত ঝরিয়ে দিয়ে
এনেছি স্বাধীনতা।

আমি সেই বাঙালি
আমার আছে একাত্তরের
বিজয়ের ইতিহাস,
যুগে যুগে আমি বিদ্রোহী তবুও
সাম্যের সাথে বাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।