আসবে মা দূর্গা
- কাল্পনিক অমিত (নীল) ১০-০৫-২০২৪

আসবে মা দূর্গা
(নীল)
--------------------------
আসবে মা দূর্গা বসবে সবার ঘরে,
এই আশা আজ যে সবার মনে মনে।
কেউ সাজে ফুল নিয়ে, কেউ গহনায়,
কেউ বা আবার আড়ালে কাঁদে নেই যে কাপড়-খানা।

ষষ্ঠিতে সাবাই মিলে করবে বাহানা,
হাসবে সবাই দেখতে গিয়ে মা'য়ের সোনা মুখ।
কত রকম হাসি খেলা পাড়ায় পাড়ায় গিয়ে,
কারও চোখে অশ্রু ঝরবে আপন জনকে পেয়ে।

সপ্তমীতে সবাই যাবে ঘুরতে পূজার মন্ডবে,
এরই মাঝে প্রণামী দিবে জনে জনে।
কারও চোখ থাকবে জলে, কারও হাসি মেখে,
অভাবে দিন কাটাবে কত মানুষ আড়ালে।

অষ্টমীতে দেবীর পূজা বড় আরাধনা,
মা-কাকিরা চাইবে সবার শুভ কামনা।
ভাই বোনেরা থাকবে আশায় সন্ধ্যা কখন হবে!
বাবার কাছে বায়না তখন, আরতি দেখতে যাবে।

নবমীতে খাবার দাওয়াত থাকবে বাড়ি বাড়ি,
এরই মাঝে বন্ধু বলবে চল তাড়াতাড়ি।
এই বাড়ি সেই বাড়ি করতে করতে সময় পাড়ি,
বন্ধু বলে কিছুই হলনা চল ফিরে বাড়ি।

দশমীতে দূর্গা মা যাবে শ্বশুর বাড়ি,
কেঁদে উঠবে তখন জানি সবার মন খানি।
সন্ধ্য বেলা যাত্রা শুরু শেষ বিদায়ের পালা,
মা-বোনেরা দূর্গা মা'কে স্বাক্ষী করে খলবে সিদুর খেলা।

কাঁদবে সবাই চোখের জলে,
দুঃখ পেয়ে মনে,
দূর্গা মা'য়ের বিদায় বেলা চাওয়া মনে প্রাণে,
শান্তির ধারা বয়ে চলুক এই ধরণী তলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।