একজন জলিল মিয়ার জীবন
- মোঃ আব্দুর রহমান ১০-০৫-২০২৪

জলিল মিয়া পলাশীর যুদ্ধের
একজন সৈনিক; আম্রকাননে
যার মৃত্যু হয়।
অথবা ট্রয়ের দেয়াল ঘিরে
ঢাল হাতে দাঁড়িয়ে থাকা এক
প্রহরী; এজিয়ান সৈকতে বালি
চাপা পড়ে ছিল যার দেহ।

অথবা বদর থেকে কারগিল
এসব সংঘাতে- যত বালিকা
বধূদের স্বামীরা এসে হারিয়ে
গেছে, তাদেরই একজন
জলিল মিয়া।

কেউ মনে রাখেনি তাকে;
মনে রাখার মতো কেউ না সে।
নথিতে বা ইতিহাসের পাতায়
তার নাম- মৃত্যুর সংখ্যা এক।

জলিল মিয়ারা কোথাও নেই,
কোথাও থাকেনা- শুধু বালিকা
বধূ আর বৃদ্ধা মায়ের চোখের পানিতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।