পলাশীর মাঠ
- এস জামান হুসাইন ০৮-০৫-২০২৪

পলাশীর মাঠ আজও কাঁদে
নবাবের পরাজয়,
আম্রকাননের ঝরা ফুল
আজ যেন স্মৃতিময়!

ভাগীরথীর রক্ত পানি
আজ অবধি গড়ায়,
শত বছর ধরে নবাব
জালিমের কাঠ গড়ায়!

ইতিহাস কভু নেয় নি খোঁজ
মীর জাফর - ঘষেটির,
ঘৃণায় ভরা ব্যর্থ জীবন
ছিল বিষ মাখা তীর।

যে জাতি ব্যস্ত অতি
হাতি ঘোড়া ঘিরে,
জয় কভু আসবে না তাদের
ভাগীরথীর তীরে ।

শাসন করেছেন স্বাধীন নবাব
বাংলা- বিহার - উড়িষ্যা,
ইঞ্চি ইঞ্চি জমিনে তার
আছে মোদের হিস্যা।

২৩ জুন, ২০২০
লালমনিরহাট ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।