আসতে মানা
- এস জামান হুসাইন ০৮-০৫-২০২৪

বৃষ্টি তোমার আসতে মানা গরীবদেরই বাড়ি,
নেইকো যাদের দালান কোটা, নেইকো যাদের গাড়ি ।
খেটেখুটে অতি কষ্টে অন্ন যাদের জুটে,
অন্ন - খুঁজে ছুটে তারা দোকান - পাটে, ঘাটে ।
হোগলা পাতা আর ছন দিয়ে যাদের বাড়ি ঘেরা,
বাঁকা চাঁদের রঙিন হাসি যাদের নিকট সেরা।
তুমি আসলে কাজ থাকে না, বসে থাকে ঘরে,
তুমি আসলে হৃদয় মাঝে কাঁপন শুধু বাড়ে ।
অন্ন বিনে সারা বেলা উপোস করে মরে,
বৃষ্টি তোমার আসতে মানা, তোমায় তারা ডরে।
বৃষ্টি তোমার আসতে মানা তিস্তা নদীর পাড়ে,
জীবন যাদের হাহাকার ঐ নদীটির তীরে ।
তোমার তরে হাজার বাড়ি হয়েছে বিলীন,
সারা জীবন কেঁদে মরে, বাঁজে বেদনার বীণ।

বৃষ্টি তুমি আসতে চাইলে অন্ন নিয়ে এসো,
ধনী - গরীব সবাইকে ভাল তুমি বাস।
বৃষ্টি তুমি আসতে পার ধনীদের ঐ গাঁয়,
অট্টালিকা আর টাকা - পয়সা যাদের শোভা পায় ।
বৃষ্টি তুমি আসতে পার কবিদেরই মনে,
নেইকো বাঁধা, নেইকো মানা থাকতে কবির সনে।

২২ জুন, ২০১০
রংপুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।