রক্তে কেনা স্বাধীনতা
- এস জামান হুসাইন ০৯-০৫-২০২৪

কিচিরমিচির পাখির গানে
মুয়াজ্জিনের মধুর তানে
ঘুম থেকে সব জাগে,
সূর্যি মামা মিষ্টি হেসে
ফজর বাদে একটু কেশে
সোনা মাখায় আগে ।

সারি সারি গাছের সারি
যেথায় আমার গাঁয়ের বাড়ি
ঘুমায় আমার দাদা,
মন ছুটে যায় নিত্য ক্ষণে,
উদাম গায়ে, উদাস মনে
গায়ে মাখি কাদা ।

হাজার ব্যথার স্বাক্ষী হয়ে
শহর- বন্দর- গ্রামে বয়ে
চলছে নদী শত,
নদীর বুকে বয়ে চলা
হাজার ব্যথা নাই বা বলা
ভাঙ্গা তরী কত!

আমার দেশ আমার অহংকার
বিস্ময়ে তাকাই বারংবার
স্বপ্ন ভুলে থাকি,
ধার করা নয় রক্তে কেনা
স্বাধীনতার হাসনাহেনা,
যত্ন করে রাখি।

০১ ডিসেম্বর, ২০২০
লালমনিরহাট ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।