বাঁচা-মরা
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ০৯-০৫-২০২৪

মানুষ জনমে আমরা কতটা অসহায়!
প্রতি মূহুর্ত যেন বেঁচে থাকার দায়;
ব্যস্ত ফুসফুস অম্লজান আহরণে
ক্ষণে ক্ষণে প্রতি নি:শ্বাস প্রশ্বাসে
মাতৃ গর্ভে হতে অবিরাম চলছে হৃদযন্ত্র
নেই বিরতি তার কোথাও কভু অল্প
শরীরের শত কোটি এককে সর্ব সময়ে
চলে ক্রিয়া বাঁচিয়ে রাখার তাগিদে।
যদি হয় তাপ শৈত্যের তারতম্য স্বল্প
ক্ষণে ক্ষণে হুমকিতে পড়ে জীবনের গল্প
লক্ষ কোটি অনুজীব চারিদিকে সর্বদা
অসুখের হাতছানিতে করছে ইশারা,
রোগ-ব্যাধিতে নিদানশালে বিছানায়
প্রতি নিয়ত লক্ষ মানুষ করে লড়াই
ঝড়-ঝঞ্ঝা, ভূকম্পন জলোচ্ছ্বাসে
সহায়হীন মরিছে মানুষ লাখে লাখে।
দুর্বিক্ষ-মহামারীতে হারায় কোটি প্রাণ
ধনি দরিদ্র সাদা কালো নাই ব্যবধান
সুস্থ সবল কত শত তরতাজা প্রাণ
দুর্ঘটনায় হয়ে যায় নিমেষে ম্লান।
চলমান মহাবিশ্বসমূহের এক কোণে
আমারা শুধু বেঁচে ফিরি ভাগ্যগুণে।
মৃত্যু যে ঘুরেফিরে আমাদের সন্নিকটে
মৃত্যুই সত্য আছে জীবনের ইতিহাসে টিকে
মৃত্যু সে অভিসম্ভাবি নয় তো কোন রটনা
সহস্রাধিক শর্তে মেনে বেঁচে থাকা এক দুর্ঘটনা।

১১:৫৮ পিএম
১০/০৯/২৩
চাংখারপুল, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১১-০৯-২০২৩ ০৫:০৩ মিঃ

অসম্ভব সুন্দর উপস্থাপন।

মুহাম্মদ তানজিম সাফায়েত
১১-০৯-২০২৩ ১৩:৩০ মিঃ

অনেক অনেক কৃতজ্ঞতা কবি