মানুষ ফিরে এসো
- শেখ রবজেল হোসেন ০৮-০৫-২০২৪

একটা মহাসাগর
তোমাকে দিতে চাইলেও
জানি তুমি নিতে অস্বীকার করবে না।
কিন্তু কতটুকু পানি পান করতে পারবে?
তোমার এই ক্ষুদ্র জীবনের জন্য।
কতোটা মাছ অথবা অক্টোপাস
তুমি ভোগ করতে পারবে?

মানুষ তুমি বড়োই লোভী প্রাণী,
কখনোই তুমি বলবে না থাক
যথেষ্ট হয়েছে।

তোমার পাশের কেউ পেয়েছে কিনা,
কেউ অর্ধাহারে বা অনাহারে রয়েছে কিনা
তুমি কখনোই জানতে চাও না।
স্রষ্টা তোমাকে যতোটা দান করেন,
তুমি আরও বেশি চাইতে থাকো।
ভুলে যাও এতোটা তোমার নিষ্প্রয়োজন,
উদ্বৃত্ত কারো কাজে আসেনি কখনো।

পৃথিবীর এই ক্ষণকাল ছেড়ে,
একদিন চলে যাবে নিজের ঠিকানায়।
সেখানে তোমার জন্য অপেক্ষা করছে,
অফুরন্ত রূপ-যৌবন আর খাদ্য পানীয়।

যদি ফিরে আসতে পারো
তোমার লালসার কবল থেকে,
স্রষ্টা তোমার জন্য অপেক্ষা করছেন।
মানুষ ফিরে এসো,
স্রষ্টার সান্নিধ্য যদি পেতে চাও
ফিরে এসো একান্তই তাঁর বৃত্তের ভেতর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।