সম্ভাবনার আগন্তুক
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার ০৯-০৫-২০২৪

তুই যেদিন এলি
সেদিন শ্রাবণের তেজস্ক্রিয় রোদ
কোমল খরতাপের মাঝে
আমার হৃদয়ে প্রচন্ড শীতল বোধ।
তোকে দেখেই ভুলে গিয়েছি
না পাওয়ার সহস্র গল্প
নিমিষের আগন্তুক সংবাদে
অজস্র চাওয়া হয়েছে অল্প।
তোর আগমনে আশা পেয়েছিলাম
প্রেরণা পেয়েছি অবাধ
শিথিল করেছি অনন্তের যাত্রা
কোমল হয়েছে প্রতিবাদ।
তোর জন্যই ভুলে গেছি সব
নিষ্পাপে পাওয়া আঘাত
ভুলে গিয়ে সব ঋণের হিসাব
সমান করেছি জাত প্রজাত।
আমি ছিলাম জীবন্ত মশাল
বিপ্লব আনার তরে
মুক্তির গন্ধে সুপ্ত হয়েছি
তোর আগমনের পরে।
তুই কী খোকা পারবি নিতে
আমার স্বপ্নের ভার?
লোভী শকুনের দুচোখ তুলে
পারবি করতে একাকার?
এনে দিতে পারবি কোনদিন
উপায়হীন মানুষের মুক্তি?
পারলে কোনদিন ভেঙে দিস তুই
অসম্ভব কিছু যুক্তি।
ভোর এনে দিস সেথায় গিয়ে
রাত পোহাতে দেরি যেথায়
পারলে কখনো উপশম করে দিস
লাজুক অসহায়ের ব্যথায়।
পারলে কখনো শিকল ভেঙে
মিথ্যা করে দিস চুরমার
বিপ্লব এনে অমর করে দিস
সংক্ষিপ্ত জীবন পার।
বিশাল হৃদয়ের মানুষ হয়ে তুই
সালসাবিল নিয়ে যাস সেদিন
সকল হৃদয়ে রেখে দিস কিছু
মান অভিমান ঋণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullah98
২৪-০৯-২০২৩ ১৯:২৮ মিঃ

তুই কী খোকা পারবি নিতে
আমার স্বপ্নের ভার?
লোভী শকুনের দুচোখ তুলে
পারবি করতে একাকার?