ফরিয়াদ
- মিটু সর্দার ০৭-০৫-২০২৪

আত্মহত্যা পাপ,শুধু কি পাপ, মহাপাপ
যদি তা না হতো, কবেই চলে যেতাম এই ভ্রান্ত মায়া ছেড়ে।
না-না, অন্যান্য আত্মহত্যাকারীর মতো -
খাঁচা থেকে অতি সহজেই বেরিয়ে যেতে দিতামনা পাখিকে
এমনটি করলে তো তেরো বছর আগেই করতে পারতাম।
খুব যন্ত্রণা দিয়ে -
অনাহারে, অর্ধাহারে, পিপাসিত রেখে
বাধ্য করবো খাঁচা ছেড়ে নীরবে, নিভৃতে পালিয়ে যেতে।
খাঁচা থেকে পাখি ফরিয়াদ করবে ঈশ্বরের কাছে
তাকে যেনো এই পিঞ্জিরা থেকে মুক্তি দেয়া হয়
আর হজম করতে পারছেনা এ তৃষ্ণা, অনাহার এবং যন্ত্রণা।
দশ মিনিট কিংবা আধাঘন্টার ভিতরে
এই প্রাণ পাখিকে শূন্যে উড়িয়ে দিতে চাইনা
কারাবন্দী বছরের পর বছর হাজতে থেকে যেভাবে নির্যাতিত হয়
আমিও একইভাবে নির্যাতন করবো এই পাখিটিকে।
পাখিটিকে যদি তার রব কখনো বলে
পুনরায় এই পিঞ্জরে প্রত্যাবর্তন করতে তাহলে সে যেনো আঁতকে উঠে প্রার্থনা করে।
যখন তুমি চলে গিয়েছিলে
তখন যদি আত্মহত্যাটা করেই ফেলতাম
তাহলে এতোদিনে রাস্তার পাশে আমার কবরের উপর শুভ্র কাশফুল জন্মাতো!
এ পথ দিয়ে তুমি তোমার ফুফুর বাড়ি যাওয়ার পথে
মৃদু বাতাসে আমার বুকের উপর কাশফুল দুলতে দেখে
তোমার ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে
রিক্সা কিংবা সিএনজি থেকে নেমে একটি ফুল ছিঁড়ে
তোমার পাশে বসা মানুষটিকে গিফট দিয়ে বলতে
"এই ফুলগাছ গুলোর নীচে ঘুমিয়ে আছে
একটি নারীর জীবন নাশকারী এক প্রতারক "।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।