নগ্ন জনপদ
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার ০৯-০৫-২০২৪

এ নগ্ন জনপদে আমরা নীচদের হাতে বন্দি
মল খেকোদের সঙ্গে করে নিতে হয় সন্ধি
যৌবন রক্ষায় বেহায়া হতে হয় বার বার
মানবিক আর লোভী শকুন দেখতে একাকার।

এখানে যুদ্ধই যেন প্রশান্তির অবাধ তৃপ্তি
গোলাবারুদ আর ধ্বংসের পরই আসে সুপ্তি
বঞ্চিত হতে হতে ভেতরটা ক্ষোভে ঠাসা
যুদ্ধই এখানে সবার হৃদয়ে অন্তিম পিপাসা।

এখানকার পুরোটাই লোভী আর নীচদের রাজত্ব
বাঁচার শেষ সম্বলও চেতনাবাজদের স্বত্ব
লোভের তরেই এখানে অজস্র জীবন শেষ
এ যেন এক অন্ধকার বিষাক্ত রমনীর দেশ।

এখানে পুরুষরা চামড়া বেপারীর অধীন
মালিকেরাই ক্ষুদার্থ চাকরের কাছে পরাধীন
বিশ্বাস ছিনতাইয়ের শঙ্কায় দিশেহারা মজলুমের দল
নিমিষেই হয়ে যায় প্রতারকের ভাগ্য বদল।

মিথ্যাই এখানে ঘায়েলের অপ্রতিরোধ্য অস্ত্র
নগ্নতার ভারে আড়াল হয়ে যায় চক্ষুষ্মানের বস্ত্র
ক্ষুদার্থরাই এখানে সকল দোষের দোষী
মজলুমদের কাঁদিয়েই এখানে নগ্নরা বেশ খুশি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩০-১০-২০২৩ ০১:৫১ মিঃ

চমৎকার উপস্থাপন করেছেন ।

মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার
২২-০১-২০২৪ ২১:২০ মিঃ

অসংখ্য ধন্যবাদ

Faizbd12
২৯-১০-২০২৩ ২০:২৬ মিঃ

অসাধারণ! বেশ ভালো লেগেছে।

মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার
২০-০২-২০২৪ ১৬:৫০ মিঃ

অসামান্য ভালোবাসা