একটি শীতের মিষ্টি সকাল
- এস জামান হুসাইন ০৮-০৫-২০২৪

একটি শীতের মিষ্টি সকাল
সূর্য ডেকে বলে,
সকাল হলো, দুয়ার খুলো
মুখ ধুয়ে নাও জলে।

অলস ছেলে ঘুমায় এখন
সকাল বাজে দশটা
অলস মানুষ হয়না সফল
জীবন গড়ে নষ্টা।

কিচিরমিচির পাখি ডাকে
গাছ- গাছালি জাগে,
সোনা রোদের স্নিগ্ধ আলোয়
হিম- কুয়াশা ভাগে।

সকাল বেলা নদীর বাঁকে
সাদা বকের মেলা,
পুকুর মাঝে হাসে- মাছে
লুকোচুরি খেলা।

হিম কুয়াশার চাদর গায়ে
নদী ছুটে চলে,
ঘাসের উপর শিশির কণা
সোনা হয়ে জ্বলে।

রাতের তারা সকাল বেলা
মিষ্টি হাওয়ায় মিলে,
মিষ্টি রোদের মিষ্টি মায়ায়
উষ্ণ লাগে দিলে।

খেজুর রসের পিঠা- পায়েস
গুড়- পাটালির মায়া,
শহর ছেড়ে গাঁয়ে ডাকে
মায়ের আঁচল ছায়া।

একটি শীতের মিষ্টি সকাল
সবার তরে আসুক,
ছিন্নমূলে, ভিন্ন কূলে
শীতের গোলাপ হাসুক।

লালমনিরহাট
২১/১২/২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২১-১২-২০২৩ ১১:২৪ মিঃ

সুন্দর, সুখপাঠ্য