কূটনৈতিক দাবা
- সবুজ বিপ্লব ১০-০৫-২০২৪

কূটনৈতিক দাবা
✍️সবুজ বিপ্লব
২২/০১/২০২৪ ইং

যে জনপদে মানচিত্র, গভীর বোঝা বহন করে
যেখানে উর্বর ভূমি যার গোপনীয়তা রাখে
ভূ-রাজনীতি, একটি ঝড়ের আবরণ উন্মোচন করে,
রূপক ঘূর্ণায় দু:খের গল্পে।

একটি বাগান যেখানে স্বপ্নের শিকড় ছিল,
এখন ছায়াযুক্ত, আছে ফুটন্ত তিক্ত ফল।
স্যুট পরা টাইটানরা একটি মহাজাগতিক খেলা খেলে,
একটি জাতি ছেড়ে, একেবারে একই নয়।

ঘৃণার ড্রাগন তার শিখা নিঃশ্বাস নেয়,
কঠোরতার আগুন, একটি অবিরাম দাবি।
রূপকথার কবলে, মানুষ হাহাকার করে,
ভূরাজনীতি যেমন হৃদয়হীন সিংহাসন তৈরি করে।

বাণিজ্য বাতাস হতাশার গল্প ফিসফিস করে,
রাতের শীতল বাতাসে নিষেধাজ্ঞার নাচ।
মানচিত্র কাঁপছে, তার কাঁধে চাপ পড়েছে,
রূপক শৃঙ্খলে, আশা শৃঙ্খলিত হয়ে।

কূটনৈতিক দাবা, একটি দুর্দান্ত হেয়ালি,
বড়ের জন্য, একটি মূল্য দিয়ে,
রহস্য উন্মোচিত হয়, একটি করুণ দৃশ্যে,
ভূরাজনীতির নিজস্ব ক্যানভাসে।

তবু, রূপকথার ছায়াময় সময়ে,
স্থিতিস্থাপকতা লুকানো ফুলের মতো প্রস্ফুটিত হয়।
একটি বিকাশমান চেতনা, নত হয়ে দাঁড়িয়ে আছে,
সংকল্পবদ্ধ হাতে ঝড়ের আবহাওয়ায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।