খোকা
- এম এম মিজান ০৯-০৫-২০২৪

ওঠো খোকন আর ঘুমায় না,
সকাল হয়েছে দেখ।
হাতমুখ ধুয়ে নাসতা খেয়ে
একটু পড়ো ও লিখো।

ভালো ছেলেরা কি অতো ঘুমায়?
জেগে ওঠে ভোর হলে।
বই খাতা নিয়ে মক্তবে যায়,
কোরান পড়ে সদলে।

দেখো খোকন বাইরে কেমন
সোনালী রোদের আলো।
পৃথিবী জুড়ে কর্ম কোলাহলে,
ঘুচছে আধার কালো।

স্ব কর্মে অলসতা করলে,
পিছিয়ে পড়বে তুমি।
তোমার হাতের ছোয়া পেয়ে ই,
উর্বর হবে এ ভূমি।

ছাত্রজীবন তপস্যার জন্য,
ঘুমিয়ে থাকে যে বোকা।
কর্ম জীবনে ব্যার্থ হয়ে যাবে,
খেয়ে জীবনের ধোকা।

তোমার হাতেই রচিত হবে,
নতুন দিনের ভোর।
আর ঘুমায় না উঠো এবার,
খুলো রে বদ্ধ দোর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Mmmizan
১৪-০২-২০২৪ ১১:৪১ মিঃ

শিশুদের জন্য একটা কবিতা