অটল
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার ১০-০৫-২০২৪

তার বিশ্রামে বিঘ্ন করা যায় না
যে অনন্ত বিশ্রামের কাঙাল।
তার শব্দ ঠেকানো দায়
যে নিঃশব্দ থাকতে চায় চিরকাল।
আমাদের শব্দ সবার উপরে
চিৎকারে মুখরিত আকাশ।
আমাদের হাতে কড়া লাগানো দায়
চিরকাল আমাদের অবকাশ।
আমাদের ভ্রমণ অন্তহীন গন্তব্যে
মৃত্যুর আশঙ্কা হাস্যকর।
ক্ষুদ্র ভ্রমণের যেখানে সন্ধ্যা হয়
সেখানেই আমাদের ঘর।
উচ্ছেদ আমাদের বিচ্ছেদ করে না
দুর্যোগ করে না পর।
উচ্ছ্বাসে আমরা বেপরোয়া হই না
অভ্যস্ত থাকি সচরাচর।
গহীন অন্ধকারের জোনাকির মত
আস্থা আমাদের শক্ত।
গ্রীষ্ম শীতে দুর্বল করে না
আমরা সবার ভক্ত।
কূলহীন দরিয়ার অন্ধকার অতলে
যেমন আমাদের চলাচল।
শূণ্যে আবার পাখিদের সঙ্গে
সেথায়ও আমরা অটল।
আমরা খুবই শান্তিপ্রিয়
কোলাহলেও থাকি শান্ত।
পশ্চিম উত্তর যখানেই যাই
সর্বত্রই আমাদের প্রান্ত।


#
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।