বিরান ভূমি
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার ০৯-০৫-২০২৪

কারো আবাস টেমস নদীর তীরে
কেউ ধরেছে আটলান্টিকের পথ।
ঝনঝন তোমার ঘরের চালে
কোথায় তোমার মতামত?
মন মগজ আর বোধ বুদ্ধি সব
চুরমার হয়ে গেছে অজান্তে
নিস্তেজ হবার পূর্বে কিন্তু
সকল খবর জানতে।
বোধগম্য হলে দেখবে
বিক্রি হয়ে গেছ তুমি
তোমার বলতে নেই কিছু আর
চারদিক বিরান ভূমি।
তোমার জন্যই নিঃস্ব তুমি
এই তোমার চুপ থাকার পণ
কতকাল থাকবে এমন যাযাবর
সময় কিন্তু অগণন।
তাদের এমন ডানা মেলে উড়ায়
আশপাশের কিছু চাটুকার
গোধূলি লগ্নে অদৃশ্য তারা
চাটার দলও নিরাকার।
চেটে পুটে পেট ভরে হয়ত
মূত্র খেকোর দল
অবশেষে চুপ থেকে তুমি
পুরোপুরিই অচল।
পাকড়াও করবার শক্তি নেই জানি
ফণা তোলার বোধও নেই
বেহায়া মশাকে থাপ্পড় দেয়ার
এতটুকু ক্রোধও নেই?
লুট করে যারা খুবই নিঃস্ব তারা
তুমি গর্জন তুললে
চাটার দলও গুটিয়ে পালাবে
তোমার দু'হাত খুললে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।