অচেনা
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার ০৯-০৫-২০২৪

স্বজাতির মাঝে আমার কেউ নেই
যার প্রতি আছে আমার নির্ভেজাল বিশ্বাস।
আমার কেউ নেই এমন
অজান্তেই ফেলবে আমার জন্য দীর্ঘশ্বাস।

আমি এমনই অভাগা
জগতের সবার শ্রেষ্ঠ হয়ে
অনর্থক ক্লেশ জমা করি
অপরের জীবনের বোঝা বয়ে।

আমি চাই প্রয়াণের পর
পড়ে থাকুক আমার নিথর দেহ
আমার লাশ নিতে না আসুক
স্বজনদের মধ্যে কেহ।

উৎসুক জনতা ভীড় করে
অপলক দেখবে আমার লাশ
তাদের কেউই খবর না পাক
যাদের সঙ্গে নিত্য ছিল আমার বাস।

কারোর মাঝেই না থাকুক কোন
কবর খোঁড়ার তাড়া
বিরক্তির ছলে না করুক কেউ
লাশের গাড়ি ভাড়া।

কেউ হয়ত ডেকে বলবে
এ লাশের স্বত্ব কার..?
চারদিক থেকে না আসুক কারো
আমার..আমার.. করে চিৎকার।

দৌড়ে এসে না রাখে যেন
কেউ আমার হাতে হাত
কেউ এসে বলতে হবে না
এই আমার স্বজাত।

আমার জন্য আসুক
বেওয়ারিশ লাশের গাড়ি
তাদের সঙ্গেই পৌঁছাতে চাই
আমার স্বপ্নের বাড়ি।

আমার জন্য শ্রদ্ধা থাকবে
তাদের মাঝে ভরপুর
মমতা থাকবে হৃদয় জুড়ে
অভিমান হবে ভাংচুর।

আমার জন্য কাঁদলে কেউ
ফিরে দেখা নিষ্প্রয়োজন
সেসব কথা তার মিথ্যে অভিনয়
যদি কেউ বলে আমার স্বজন।

হোক না কিছুক্ষণ আমার বিদায়ে
ঝুমঝুম করে বৃষ্টি
বজ্রপাতের ভয় রাখুক সবারে ঘরে
শুধুই খোলা থাক দৃষ্টি।

আমার বাড়িতে রেখে আসুক আমায়
অচেনা দু'চার জন
কেউই কখনও বলে না যেন
এই আমার স্বজন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।