রীযা
- এম এম মিজান ০৯-০৫-২০২৪

রোযা মানে মোমিনের ঢাল,
চীর কল্যাণকর।
প্রভুর সন্তষ্টি পেতে,
ধৈর্যের পরীক্ষাগার।

রোযা মানে দেহের যাকাত,
রোগের প্রতিষেধ।
স্রষ্টাকে আপন করে নিতে,
নেইকো ভেদাভেদ।

রোযা মানে অনুভব করা
ক্ষুধার জ্বালা কি?
না খেয়ে থেকে গরীব দুখী,
কাটায় জীবন টি।

রোযা মানে নফস দমন,
কু রিপু পুরে ফেল।
লোভে পড়েও খোদার ভয়ে,
নিজেকে দেও জেল।

রোযা মানে পানাহার ত্যাগ,
শুধু প্রভুর জন্য।
নিজের ধন বিলিয়ে দিয়ে,
নিজেকে করো ধন্য।

রোযা মানে ক্ষুধায় কাতর,
সামনে খাদ্য নিয়ে।
সময় দেখে দুরুদ পড়ে,
ধৈর্য পরীক্ষা দিয়ে।

রোযা মানে বেধে ফেল সব
কু অভ্যাসের রোগ।
ধনি গরীব কাধ মিলিয়ে,
নামাজ একযোগ।

রোযা মানে বিলিয়ে দে তোর,
কুক্ষিগত যা আছে।
নিজেকে বিলিয়ে প্রিয় হবি,
খোদা তালার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mmmizan
৩১-০৩-২০২৪ ১৯:৪৯ মিঃ

Good i

Mmmizan
১৪-০৩-২০২৪ ১৭:৩৯ মিঃ

রোযা রাখতে হবে প্রভুর সন্তষ্টি র জন্য