একটি নক্ষত্রের জন্য
- সবুজ বিপ্লব ০৯-০৫-২০২৪

একটি নক্ষত্রের জন্য
✍️সবুজ বিপ্লব
২০/০৩/২০২৪ ইং

আমার কবিতায় ছন্দের ঝংকার নেই
নেই কোন অন্তমিল নেই কোন অর্থ
নেই কোন গুনি পাঠক,
তবুও আমি লিখে যাই যখন যা মন চাই তাই।
যারা ছন্দ খুঁজে, যারা শব্দের অন্তর মিল খোঁজে,
খোঁজে বাক্যের অন্তর্নিহিত অর্থ
আমি তাদের জন্য লিখি না;
আমার কবিতা ঐসব সুশীল পাঠকের জন্য নয়।
আমি লিখি ক্ষুধার যন্ত্রণা কাতরানো শিশুটির জন্য,
যে প্রতিবাদ করতে জানে না।
আমি লিখি শূন্য পকেটের সে পুরুষটির আত্মচিৎকারের কথা,
ছোট্ট শিশুটির জন্য যে দুধ কিনতে পারেনা।
আমি লিখি সেই সব নারীদের কথা
যারা যৌন নির্যাতনের কথা বুক ফুটে বলতে পারেনা।
আমি লিখি সেইসব বাউন্ডেলেদের কথা
যারা দাবি আদায়ের মিছিল থেকে অন্যায় ভাবে গ্রেফতার হয়ে কারাগারের চার দেওয়ালের প্রকোষ্ঠে বন্দী জীবনে ধুকে ধুকে মরে।
আমি লিখি সেই সব অসহায় বেকারদের কথা,
যারা শিক্ষা জীবন শেষ করেও চাকরির জন্য হন্নে হয়ে ঘুরে।
আমি এই কর্পোরেট মানবতাকে চিনি না
আমি চাই শুধু অন্তত মৌলিক অধিকারটুকু বেঁচে থাক,
আমি এই উন্নয়নকে চাই না, যে উন্নয়ন আমাদের মন- মনন কে ধ্বংস করে।

কতজনে কত কথা বলে কি হবে এই ছাই-পাস লিখে,
কি লাভ বল কামাখা শত্রু বাড়িয়ে;
তবুও আমি লিখে যাই লিখে যাবো অন্তিম যাত্রার আগেও।

আমি লিখি একটি নক্ষত্রের জন্য-
যে নক্ষত্রটি শুধু অন্ধকারকে দূর করবে না,
দূর করবে অন্ধকার সৃষ্টির মূল রহস্যটাকে।।
...........সবুজ বিপ্লব।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।