শয়তানের ফাঁদে
- মোঃ হোসাইন জাকের ০৯-০৫-২০২৪

যাচ্ছে সময় খারাপ তার,
ঝুলছে গলায় কলঙ্কের হার।
বাঁচার উপায় নেই যে আর,
পাপ বাপকেও দেয় না ছাড়!

নিজেই অজ্ঞ, অন্যকে ভাবতো গাধা,
ধরাকে সরা জ্ঞান করে চলতো সদা।
মহান আল্লাহ! দেন না কাউকে ছেড়ে,
সময়ে তিনি নেন সবকিছু কেড়ে।

ধর্মীয় জ্ঞানও তার নেই অতো,
আলেম সাজতে কতকিছু করতো।
মানুষকে কষ্ট দিয়ে কেউ রয় না সুখে,
চার দেয়ালে বন্দী হয়ে মরছে ধুঁকে ধুঁকে।

বাঘের বল বারো বছর, বিজ্ঞজনে কয়,
পাপের কলস পূর্ণ হলেই ধরাশায়ী হয়।
এখন দেখছি, মনা ঘরে বন্দী হয়ে কাঁদে,
এতকিছু না জেনে করেছে শয়তানের ফাঁদে।

পাগলের প্রলাপ বকা করেছে শুরু,
শান্ত থাকতে বলেছে নাকি তার গুরু।
পল্টিবাজিতে দক্ষ ছিল, কর্ম ছিল শয়তানি,
স্বজনেরা সরে যাচ্ছে, দেখে তার বেঈমানী।

নমরুদ থেকে শুরু করে হালের মীরজাফর,
কেউ থাকতে পারেনি এ পৃথিবীর উপর।
মন্দ কাজের ফল ভোগ করতেই হয়,
রক্ষা হয়নি কারোর এ পর্যন্ত, নিশ্চয়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।