শক্তির পুতুল
- সবুজ বিপ্লব ০৯-০৫-২০২৪

শক্তির পুতুল
✍️সবুজ বিপ্লব
২৩/০৩/২০২৪ ইং

তারের উপর নাচছে তারা,
রাজ দরবারে বসছে যারা।
টাই আর স্যুটে যাদের বর্ম পরা,
নৈতিকতা ছিঁড়ে নীচে পড়া।

ক্ষমতার আড্ডায় দুর্নীতি বাড়ে
দুর্ভোগে সাধারণ মানুষ ঘর ছাড়ে।
গণতন্ত্রের গান টক সুরে,
ক্ষমতার পুতুলগুলো চামচামি করে।

বিস্তর বক্তৃতা, প্রতিশ্রুতি বিশাল,
জনগণ হাততালি দিচ্ছে, উল্লাস করে-
খেয়ে প্রতিশ্রুতির মাল
বুঝতে পারেনা তারা দাবা বোর্ডের চাল।

সম্পদ ও সঞ্চয়ের জন্য অতৃপ্ত ক্ষুধা-
রাজত্ব করে, নৈতিকতা উপেক্ষা করে,
অন্তহীন চক্র, দুর্নীতি আরাধ্য,
প্রতারণার দৃশ্য টি-টোয়েন্টি স্কোরে।

এখানে রাজনীতি, খেলার শিল্প,
যেখানে প্রতিশ্রুতি প্রবাহিত হয়, কিন্তু ফলাফল একই
মিথ্যা রেশমের মত কাটে
সত্য কবরে চাপা পড়ে
দলগুলো ঝগড়া করে
জাতিসত্তা ক্ষয় বাড়ে
নির্বাচন আসে নির্বাচন যায়
তবুও অস্থিরতা বেড়ে যায়।

ভঙ্গুর কাঁচের মত প্রতিশ্রুতি ভাঙ্গে
জনসাধারণকে এক নিদারুণ জলাবদ্ধতার ফেলে।
কিন্তু ভয় পাই না,
ব্যঙ্গের তীক্ষ্ণ বুদ্ধির জন্য,
মূর্খতার উপর আলোকপাত করে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।