সূর্যের পুরুষত্ব
- সবুজ বিপ্লব ০৯-০৫-২০২৪

সূর্যের পুরুষত্ব
✍️সবুজ বিপ্লব
২৭/০৩/২০২৪ ইং

অস্ত্রগামি সূর্য সাগরের কোন অংশে লুকিয়ে থাকে?
তারকা-ঝিলমিলে ভেসে গেছে দুর্গম স্থানে, তারা সব ভেসে যাচ্ছে, অনেকটা বেড়ে যাচ্ছে চোখের অশ্রু।

সূর্য, হঠাৎ কোন জল দেখলে,
কান্না করে একা,
যেখানে মনে হয় কিছু নেই।
কেন মনে হয় কিছুই নেই,
সূর্য বিশ্বাস করে না কেন!
কিছুই নেই।

এখন তারা অন্য এক জায়গায় চলে যাচ্ছে, বঙ্গদেশে, অতীতে যেখানে নবজাগরণের মনোহর ছিল।
এক সময়ে পার্বতী পথে গোপনে সুরে আনন্দ ছিল,
এখন সেই সুর পার্বতীর জলধারার মধ্যে লুকিয়ে আছে।

দুজন স্ত্রী-পুরুষ হঠাৎ যেতে পারে কোন দিকে,
যাদের মনে হয় এই পৃথিবীতে কিছুই নেই। সব লুকিয়ে গেছে,
এখন কেউ পাল্টা ফিরতে চায় না।
এখন তাদের হারানো অম্লান আত্মা কেউ পেতে চায় না।
কেউ জানে না কি হতে চলেছে,
এখন তো মুখে আলো নেই,
সমুদ্রের অম্লান জলে পাঁজোরে আম্ল আছে,
শুধু সূর্যই জানে, তার পুড়িয়ে ছাই করার শক্তি আছে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।