শিকড়ের সাথে সন্ধি
- সবুজ বিপ্লব ০৯-০৫-২০২৪

শিকড়ের সাথে সন্ধি
সবুজ বিপ্লব

কতদিন যাওয়া হয়নি ও ঘাসে ও মাঠে
প্রাণ পড়ে রয় আমার ঐ বটতলার হাটে।
জোনাকির আলোয় বসা হয়না দূর্বা ঘাসে
রুপালি চাঁদ হাসেনা আর বাঁশ ঝাড়ের পাশে।
হা-ডু-ডু, গোল্লাছুট, ডাংগুলির ভাগাড়টি কই
বিল থেকে বিলিন হলো শিং মাগুর আর কৈ।

কতদিন হাঁটা হয়নি গ্রাম্য ভোরের উঠানে,
মনটা ভরে ওঠে না, খই আর মুড়কির ঘ্রাণে।
খেজুর রসে নেই আর নলেন গুড়ের স্বাদ
ইলিশ মাছেও পাই নাকো আর সে-ই সুস্বাদ।

পারস্পরিক সম্প্রীতি আর ভাতৃত্ববোধের পড়েছে টান,
কোথায় যেন হারিয়েছে সমাজ সামাজিকতার মান।
ডিগ্রির হার বেড়েছে, বাড়েনি শিক্ষার মান
সমাজসেবার নামেই সবাই পকেট ভরাতে চান।

দালান কোঠার এই নগরে চার দেয়ালে বন্ধী
ভুলেই যেতে চাই আমরা, মোদের যত সন্ধি।
পুনরুদ্ধারের জয়গান তাই গাইতে চাই ওরে,
নতুন বিশ্ব গড়বো আবার ঐক্যতানের সুরে।।

...............০৩/০৪/২০২২ ইং...................

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০৪-২০২৪ ২২:২২ মিঃ

সুপাঠিত সুন্দর বোধের মননশীল প্রকাশ

সবুজ বিপ্লব
২১-০৪-২০২৪ ১৩:১৬ মিঃ

অসংখ্য ধন্যবাদ